• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

বাসস্থানসহ কৃষি খাসজমি বন্দোবস্তের দাবীতে ঠাকুরগাঁওয়ের ভূমিহীনরা

Reporter Name / ৫৪৬ Time View
Update : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

ঠাকুরগাঁও প্রতিনিধি : গ্রামের বিপুল পরিমান জন মানুষের তথা ভূমিহীনদেরকে দেশের উন্নয়ন ও গণতান্ত্রিক ধারায় সম্পৃক্ত করতে হলে আমাদের বাসস্থানের ব্যবস্থাসহ কৃষি খাস জমি বন্দোবস্ত দিতে হবে। ভূমিদস্যূ কর্তৃক দখলকৃত খাস জমি, জলমহাল ও বনভূমি উদ্ধারে প্রদক্ষেপ গ্রহণ করাসহ ৯ দাবী আদায়ের লক্ষ্যে “প্রতিষ্ঠিত হোক প্রকৃত ভূমিহীনদের ভূমিতে অধিকার ও মানবাধিকার” এই ¯স্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে ভ‚মি অধিকার ও কৃষি ভূমি সংস্কার বিষয়ক এক সমাবেশের আয়োজন করে একটি ভূমিহীন সংগঠন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসারের কনফারেন্স রুমে ভূমিহীনদের সংগঠন ঠাকুরগাঁও সদর জনসংগঠন ঐক্য পরিষদ আয়োজিত সমাবেশে এসব কথা বলেন ভূমিহীন নেতারা। এতে সহযোগিতা করেন বে-সরকারি উন্নয়ন সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ)।

এ সময় ভূমিহীন নেতারা বলেন আওয়ামীলীগ সরকার বলেছিলেন দুখি মানুষের মুখে হাসি ফোটাবেন, নিঅন্ন মানুষের মুখে অন্ন তুলে দিবেন, ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত দেশ গড়বেন, ছাত্রদের হাতে তুলে দিবেন বই, স্বাস্থ্য সেবা জনগণের দাড়গোঁড়ায় পৌছে দিবেন। যেহেতু আজও বদি ভ‚মিহীন হতদরিদ্র মানুষেরা সারা বছর প্রচন্ড তাপদাহ, শীত ও ঝড়বৃষ্টি বাদলে পরিশ্রম করে জীবিকা নির্বাহ করছে।

নেতারা আরও বলেন এই ভূমিহীন পিছিয়ে পড়া মানুষেরা দেশবাসির জন্য খাদ্য উৎপাদন করছে। কিন্তু তাদের না আছে খাদ্য গ্রহণের অধিকার, না আছে কর্মসংস্থানের সুযোগ, না আছে মুজুরী প্রাপ্তির নিশ্চয়তা। না জীবনের অন্যান্য মৌলিক অধিকারের আইনি ব্যবস্থাপনা। তারপরও বাঁচার জন্য সংগ্রাম করে যাচ্ছে।

ভূমিহীন নেতারা বলেন তবে বিগত সরকারের সময় আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে অনেক মানুষকে পূণবাসন করা হয়েছে। এখনো অনেক খাস জমি ভ‚মিদস্যুদের দখলে রয়েছে, তা উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিতে হবে।

জনসংগঠন ঐক্য পরিষদের সভাপ্রধান নারায়ন চন্দ্র রায়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সারোয়ার মুর্শিদ আহম্মেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঙ্গী রাণী রায়, যুব উন্নয়ন কর্মকর্তা এমদাদ আলী, দৈনিক আলোকিত বাংলাদেশ ও জিটিভি’র জেলা প্রতিনিধি এমদাদুল ইসলাম ভূট্টো, রাণীশংকৈল জনসংগঠন ঐক্য পরিষদের সভাপ্রধান গজেন্দ্র নাথ, পীরগঞ্জ উপজেলা জনসংগঠন সমন্বয় পরিষদের সভাপ্রধান অবিনাশ চন্দ্র রায়, সদর উপজেলা জনসংগঠন সমন্বয় পরিষদের সভাপ্রধান রাজকুমার রায়, সহ জনসংগঠনের নেতৃবৃন্দ।

সমাবেশ শেষে ২ হাজার ৫’শ ভূমিহীন মানুষের স্বাক্ষর সম্বলীত ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবরে গ্রামীণ ভূমিহীন ও কৃষি শ্রমজীবি মানুষের জীবন জীবিকা কর্মসংস্থান-দারিদ্র বিমোচন ও মৌলিক মানবাধিকারসহ ৯ দফা দাবী পূরনের লক্ষ্যে স্মারক লিপি প্রদান করেন।

এ ইসলাম/টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
HTML Snippets Powered By : XYZScripts.com
https://slotbet.online/
HTML Snippets Powered By : XYZScripts.com