• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

বেশী দামে ডিম বিক্রীর অপরাধে ঠাকুরগাঁওয়ে ২টি প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা অর্থদণ্ড

Reporter Name / ১৪৯ Time View
Update : শনিবার, ১২ অক্টোবর, ২০২৪

টাঙ্গন ডেস্ক : ডিমের বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশী দামে ডিম বিক্রী করা অপরাধে ২টি প্রতিষ্ঠানকে অর্থদণ্ড প্রদান করেছে দ্রব্যমূল্য মনিটরিং টাস্কফোর্স ।

শুক্রবার (১১ অক্টোবর) সকাল ১১টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত এই অভিযান পরিচালনা করে এই ২টি প্রতিষ্ঠানকে পৃথক পৃথক ভাবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও কৃষি বিপণন আইন ২০১৮ এর আওতায় দেড় লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

অর্থদণ্ড প্রদানকারি প্রতিষ্ঠান গুলো হলো পুরাতন বাসষ্ট্যান্ডের জমজম ডিম আড়তকে ৫০ হাজার টাকা এবং নর্থ এগ লিমিটেড কোম্পানিকে ১ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

সরেজমিন ঘুরে দেখা গেছে,  ভোক্তা পর্যায়ে ডিমের হালি প্রতি দাম ৫৬ থেকে ৬০ টাকা পর্যন্ত বিক্রয়ের প্রমাণ পাওয়া যায়। সরকার নির্ধারিত দাম উৎপাদক পর্যায়ে ডিম প্রতি ১০.৫৮ টাকা এবং পাইকারি পর্যায়ে ২০ পয়সা লাভে ১০.৭৮ টাকায় অর্থাৎ ভোক্তা পর্যন্ত প্রতি হালি ডিম ৪৪-৪৫ টাকা বিক্রয় করার কথা থাকলেও সংশ্লিষ্ট কোম্পানি কিংবা পাইকারী আড়তদারগণ কোন প্রকার চালান, ভাউচার বা অন্য কোনো প্রমাণ না রেখে গোপনে সিন্ডিকেট সৃষ্টি করে বেশি দামে বাজারে ডিম বিক্রী করছে।

ঠাকুরগাঁও পৌরশহরের কালিবাড়ী বাজারের খুচরা বিক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে পুরাতন বাসস্ট্যান্ড সংলগ্ন ঠাকুরগাঁও জেলার পাইকারী ডিম বিক্রেতা জমজম ডিম আড়তে অভিযান পরিচালনা করা হয়। পরবর্তীতে তাদের অভিযোগের প্রেক্ষিতে ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান নর্থ এগ লিমিটেডে অভিযান পরিচালনা করা হয়।

সরকার নির্ধারিত রেটে ডিম বিক্রয় না করার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করলে নর্থ এগ লিমিটেড কোম্পানি ঢাকাস্থ তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতি কর্তৃক সারাদেশে অতিরিক্ত মূল্য নির্ধারণকারী একটি সিন্ডিকেট এর সাথে জড়িত মর্মে জানা যায়। যার সাথে কাজী ফার্মস, টাংগাইলের কিছু এগ কোম্পানি, রংপুরের ভিআইপি ডিম কোম্পানির শাহাদাৎ, বেনজির আহমেদের ঠাকুরগাঁও এর নর্থ এগ লিমিটেড ইত্যাদি কোম্পানি জড়িত বলে জানা যায়।

এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: খাইরুল ইসলামের নেতৃত্বে ঠাকুরগাঁও সদর থানা পুলিশ, ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক, প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা কৃষি বিপণন কর্মকর্তা, জেলা মার্কেটিং অফিসার ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণ।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট  মোঃ খাইরুল ইসলাম  বলেন যে, আগামীকাল অনধিক ৪৫ টাকা রেটে নেমে আসবে বলে তিনি আশা করেন। এ ব্যাপারে তিনি ভোক্তাসহ সাধারণ মানুষকে সচেতন হওয়ার কথা জানান এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান এই বিচারক ।

এ ইসলাম/টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
HTML Snippets Powered By : XYZScripts.com
https://slotbet.online/
HTML Snippets Powered By : XYZScripts.com