• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম :
সমবায় সমিতির সভাপতি ও যুবলীগ নেতার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দূর্নীতির অভিযোগ জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান বিষয়ক ওরিয়েন্টেশন কবরস্থান থেকে ৬টি কঙ্কাল চুরি ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় নেতাকে প্রাণনাশের হুমকি: থানায় অভিযোগ লিগ্যাল এইড অফিসারের প্রশংসনীয় উদ্যোগ: ৮ দিনের মধ্যে ভূমি বিরোধের সমাধান তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা বাতিল ঠাকুরগাঁওয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন: র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত মার্কিন নির্বাচনী প্রতিযোগিতা চূড়ান্ত পর্যায়ে:নির্বাচনের মাত্র ১৪ দিন বাকী পদের সম্মান রক্ষার্থে রাষ্ট্রপতির স্বেচ্ছাবসরে যাওয়া উচিত-মুসলিম লীগ ইএসডিও’র পিএফ ও গ্রাচুইটি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

লিগ্যাল এইড অফিসারের প্রশংসনীয় উদ্যোগ: ৮ দিনের মধ্যে ভূমি বিরোধের সমাধান

Reporter Name / ২০ Time View
Update : বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় ৩ জন ভূমিহীন কৃষককে সরকারের বরাদ্দকৃত জমি থেকে বিতাড়িত করার অভিযোগের পর জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ হুমায়ুন কবীর মাত্র ৮ দিনের মধ্যেই সুষ্ঠু সমাধান দেন। এ ঘটনায় ভুক্তভোগী কৃষকরা দ্রুত ন্যায়বিচার পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন।

ভুক্তভোগীরা হলেন হরিপুর উপজেলার মোড়াধাক এলাকার মজিবর রহমান, বোনবাড়ী ডাঙ্গী এলাকার নজরুল ইসলাম, ও শতিকাটা বন্দর এলাকার সাজেমান। জানা যায়, ১৯৮৯ সালে সরকারের নিয়ম মেনে ৯৯ বছরের জন্য ১ একর ২ শতক জমি লিজ নিয়ে তারা নিয়মিত খাজনা পরিশোধ করে জমিটি ভোগ করে আসছিলেন। তবে চলতি বছরের ৮ আগস্ট স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি, ইউনুস, আজিজ ও মোস্তফার নেতৃত্বে জোরপূর্বক সেই জমিতে ধান রোপণ করেন। বাধা দিতে গেলে ভুক্তভোগীদের পরিবারের সদস্যদের মারধর করা হয় এবং তাদের মেরে ফেলার হুমকি দেওয়া হয়।

এই ঘটনায় ভুক্তভোগীরা মামলা করলেও প্রতিকার না পেয়ে চলতি বছরের ১৪ অক্টোবর ঠাকুরগাঁও জেলা লিগ্যাল এইড অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন। অভিযোগ পাওয়ার পর লিগ্যাল এইড অফিসার দ্রুত ব্যবস্থা নিয়ে উভয় পক্ষকে ডেকে আনেন এবং জমির কাগজপত্র যাচাই করেন। তিনি হরিপুর থানার ওসি এবং উপজেলা নির্বাহী অফিসারকে জমি পুনরায় ভুক্তভোগীদের বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন।

ভুক্তভোগী মজিবর রহমান জানান, “আমরা অনেক ঝামেলায় ছিলাম এবং ভেবেছিলাম টাকা ছাড়া কোনো সমাধান হবে না। কিন্তু লিগ্যাল এইড অফিসারের কাছে অভিযোগ করার ৮ দিনের মধ্যেই জমি আমাদের ফেরত দেওয়া হয়। বিনা খরচে ন্যায়বিচার পাওয়ায় আমরা কৃতজ্ঞ।”

জেলা লিগ্যাল এইড অফিসার হুমায়ুন কবীর বলেন, “জমির কাগজ যার, জমি তার। অন্যায়ভাবে কেউ কারো জমি দখল করতে পারবে না। আমি দুই পক্ষকে ডেকে সকল প্রমাণ যাচাই করেছি এবং জমি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেছি।” তিনি আরও বলেন, “আমি এখানে মানুষের সেবা করতেই আছি। সব কিছু নিয়ম মেনেই চলবে এবং কেউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

লিগ্যাল এইড অফিসারের এই দ্রুত ও কার্যকর পদক্ষেপ ঠাকুরগাঁওয়ের সাধারণ মানুষের মধ্যে প্রশাসনের প্রতি আস্থা পুনঃপ্রতিষ্ঠা করেছে।

এ রাজা/টাঙ্গন টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
HTML Snippets Powered By : XYZScripts.com
https://slotbet.online/
HTML Snippets Powered By : XYZScripts.com